বর্ষায় পাহাড়ে ঘুরতে গেলে

post-title

ফাইল ছবি

দাবদাহ গেলো। এখন চলছে বর্ষা। বর্ষার সময়ে অনেকেই বেড়াতে পছন্দ করেন। অনেকে সমুদ্রে যেতে চান। তবে অনেকে বন্ধুদের সঙ্গে পাহাড় ঘুরে আসতে চান। এমন যদি পরিকল্পনা হয় তাহলে প্রস্তুতি থাকা দরকার জোরদার। সেটি কেমন হবে? চলুন জেনে নেই:


রেইনকোট আর বেশি জামাকাপড় রাখবেন
বৃষ্টির সময় পাহাড়ে ঘুরতে গেলে বাড়তি পোশাক রাখুন। কারণ কাপড় শুকানোর ব্যবস্থা না থাকলে ঝামেলা হতে পারে।তাছাড়া বর্ষাকালে হুটহাট বৃষ্টি নামে। বেশি কাপড়ের পাশাপাশি রেইনকোট ও ওয়াটারপ্রুফ জুতা রাখুন। অন্তত দুটো জুতো সঙ্গে থাকলে ভালো। তাহলে ভ্রমণের সময় সমস্যায় পড়তে হবে না।

নদী এড়িয়ে চলুন
পাহাড়ের বেশিরভাগ জায়গায় নদী আছে। অনেক জায়গায় এগুলোকে ছরা বলে। অনেকে আগ্রহের বশে ছড়ার তীরে ঘুরে বেড়াতে এবং মজা করতে যায়। বর্ষাকালে পাহাড়ি নদীতে স্রোত বেশি থাকে। এ কারণে নদীপাড় ভাঙন, ধসের মতো ঘটনা বেশি হয়। তাই নদী থেকে যতটা সম্ভব দূরে থাকুন।

ফার্স্ট এইড কিট রাখুন
প্রাথমিক চিকিৎসার সরঞ্জাম নিন- যে কোনও ঋতুতে এবং যে কোনও জায়গায় যাওয়ার সময় প্রাথমিক চিকিৎসা কিট সঙ্গে রাখুন। বিশেষ করে বর্ষার সময়ে প্যারাসিটামল, পায়খানা-বমির ওষুধ সঙ্গে রাখবেন। এছাড়া এই সময়ে পাহাড়ে মশা এবং অন্যান্য পোকামাকড়ের উপদ্রব বাড়ে। তাই সঙ্গে স্প্রে রাখুন।

বেড়ানোর জায়গা নির্বাচনে সতর্ক
বেড়াতে যাওয়ার সময় সঠিক জায়গাটি বেছে নিন। পাহাড় সুন্দর হলেও ভূমিধ্বসের ঝুঁকি থাকে। এর ফলে রাস্তাঘাট বন্ধও হতে পারে। তাই বয়স ও ফিটনেস যাচাই করে বর্ষায় ভ্রমণের জায়গা নির্বাচন করুন। পত্র-পত্রিকায় একটু খোঁজ রাখুন। এমনিতেই ভালোমতো জানতে পারবেন।

ঝুঁকি কম নিন
বর্ষায় পাহাড় ও পাহাড়ি নদীতে ভ্রমণ ও অ্যাডভেঞ্চার করতে অনেকে পছন্দ করে। তবে বর্ষাকালে এই ধরণের অ্যাডভেঞ্চার করা এড়িয়ে চলাই ভালো। কারণ এই সময়ে দুর্ঘটনার আশঙ্কা থাকে বেশি। তাই ঝুঁকি নেওয়া ঠিক নয়।

এসএ/সিলেট