ড্র করে কোয়ার্টার ফাইনালে উরুগুয়েকে পেল ব্রাজিল

post-title

ছবি সংগৃহীত


পরিষ্কার সমীকরণ মাথায় নিয়ে গ্রুপ পর্বের শেষ ম্যাচে কলম্বিয়ার মুখোমুখি হয়েছিল ব্রাজিল। জিততে পারলে ‘ডি’ গ্রুপের চ্যাম্পিয়ন হিসেবে কোয়ার্টার ফাইনালে তুলনামূলক সহজ প্রতিপক্ষ পানামার মুখোমুখি হতে হবে। কিন্তু জিততে পারল না ব্রাজিল। ১২ মিনিটে এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত ১-১ গোলে ড্র করে মাঠ ছাড়তে হলো ব্রাজিলকে।

যুক্তরাষ্ট্রের সান্তা ক্লারার লেভি’স স্টেডিয়ামে কলম্বিয়া বিপক্ষে মাঠে নামার আগে ব্রাজিল কোচ দোরিভাল জুনিয়র বলেছিলেন, খেলোয়াড়দের নিষেধাজ্ঞার শঙ্কা থাকলেও তা নিয়ে খুব একটা চিন্তিত নন তিনি। কিন্তু, কলম্বিয়ার বিপক্ষে ম্যাচের পর হয়ত কিছুটা দুশ্চিন্তা তাকে করতেই হবে। আরও একবার শক্ত রক্ষণ ভাঙতে কঠিন পরীক্ষা দিতে হয়েছে তার দলকে।

কলম্বিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করেছে দরিভাল জুনিয়রের দল। দুটি গোলই হয়েছে প্রথমার্ধে। ১২ মিনিটে ফ্রি কিক থেকে দুর্দান্ত গোল করেন ব্রাজিল উইঙ্গার রাফিনিয়া। প্রায় ৩০ গজ দূর থেকে নেওয়া সেই ফ্রি কিক থেকে রাফিনিয়ার করা গোল ব্রাজিলের ভক্তদের অনেকদিন মনে থাকবে। বাঁ পায়ের জোরাল শটে বলটা ধনুকের মতো বাঁকিয়ে জালে পাঠান বার্সেলোনা উইঙ্গার। প্রথমার্ধের যোগ করা সময়ে গোলটি শোধ করেন কলম্বিয়ার দানিয়েল মুনোজ। ফরোয়ার্ড জন কর্দোবার থ্রু পাস ধরে সমতাসূচক গোল করেন এই রাইটব্যাক।

৩ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে ‘ডি’ গ্রুপের চ্যাম্পিয়ন হিসেবে কোয়ার্টার ফাইনালে পানামার মুখোমুখি হওয়া নিশ্চিত করল কলম্বিয়া। ব্রাজিল ৩ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ হয়ে কোয়ার্টার ফাইনালে সি গ্রুপের চ্যাম্পিয়ন উরুগুয়ের মুখোমুখি হবে। মার্সেলো বিয়েলসার অধীনে যে দলটি এবারের আসরের অন্যতম ফেবারিট। ফেডে ভালভার্দে, রোনাল্ড আরাউহো কিংবা ডারউইন নুনিয়েজদের সামনে এবার আরেক পরীক্ষা দিতে হবে সেলেসাওদের।

শুধু কঠিন প্রতিপক্ষই নয়, কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের অন্য দুশ্চিন্তাও আছে। হলুদ কার্ড নিষেধাজ্ঞায় সেমিফাইনালে ওঠার লড়াইয়ে তারকা উইঙ্গার ভিনিসিয়ুস জুনিয়রকে পাচ্ছে না ব্রাজিল। কলম্বিয়ার বিপক্ষে হলুদ কার্ড দেখায় নিষেধাজ্ঞাটি পেতে হলো ভিনিকে।


এসএ/সিলেট