টানা কতক্ষণ এসি চালাবেন?

post-title

ফাইল ছবি


এসি ভালো রাখতে টানা কতক্ষণ চালানো যায়, জানেন? দীর্ঘক্ষণ এসি চালু রাখলে কম্প্রেসার অতিরিক্ত গরম হওয়ার আশঙ্কা থাকে। তাই এসি বেশিক্ষণ চালু রাখা উচিত নয়। যাদের বাড়িতে এসি আছে, তাদের মধ্যে খুব কম মানুষই জানেন যে কতক্ষণ এসি চালানোর পর বন্ধ রাখতে হবে।

এখনো তীব্র দাবদাহে জনজীবন অতিষ্ঠ। স্বস্তির বৃষ্টি কিছুটা স্বস্তি এনে দিলেও রোদের তেজে আবারও আগের মতোই অবস্থা। এসময় এসি ব্যবহার করছেন কমবেশি সবাই। সারাক্ষণ এসি ব্যবহার করে নানান সমস্যা দেখে দিচ্ছে। এমনকি গরমে এসি বিস্ফোরণের ঘটনাও ঘটছে। যদি দীর্ঘ সময় ধরে এসি চালান তবে প্রতি এক থেকে দুই ঘণ্টা অন্তর ৫-৭ মিনিটের জন্য সেটি বন্ধ করা উচিত। এর ফলে এসি কম্প্রেসার দ্রুত গরম হবে না। কম্প্রেসার খুব পুরোনো হয়ে গেলেও অতিরিক্ত গরম হওয়ার ঝুঁকি রয়েছে। পুরোনো এসির কম্প্রেসার গ্রীষ্মকালে অতিরিক্ত গরম হতে পারে, সে কারণে তা সময়মতো যত্ন এবং প্রয়োজন অনুযায়ী প্রতিস্থাপন অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কনডেন্সার কয়েল পরিষ্কার করা, ফিল্টার পরিষ্কার করা প্রয়োজেন। কম্প্রেসারের চারপাশে ভালো বায়ু চলাচল থাকলে, ঘর ঠান্ডা করতে এসিকে কম পরিশ্রম করতে হয়। তবে এসি কখনোই বারবার অন-অফ করা ঠিক না। আপনি টাইমার সেট করে রাখতে পারেন। বারবার অন-অফ করলে এসির জন্য বিদ্যুত্ খরচ বেশি হতে পারে।

এসএ/সিলেট