ইসরাইল-হিজবুল্লাহ সংঘাত নিয়ে যুক্তরাষ্ট্রের কড়া সতর্কবার্তা

post-title

ছবি সংগৃহীত

ফিলিস্তিনে ভয়াবহ হামলা চালাচ্ছে ইসরাইল। তাদের হামলা থেকে মুক্তি পাচ্ছে না নারী, বৃদ্ধ ও নিষ্পাপ শিশুরাও। যা নাড়িয়ে দিচ্ছে গোটা বিশ্বকেই। ইসরাইলের এমন ঘৃণিত কাজের নিন্দা জানিয়ে তাদের বিপক্ষে লড়াই করছে লেবাননের ইরান সমর্থিত সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ। প্রায়ই ইসরাইল বাহিনীর সঙ্গে গুলি বিনিময় করছে তারা। এবার তাই হিজবুল্লাহকে নিয়ে কড়া সতর্কবার্তা দিয়েছে যুক্তরাষ্ট্র। খবর জিও নিউজের।

মঙ্গলবার পেন্টাগনে ইসরাইলি প্রতিনিধি ইয়োভ গ্যালান্টের সাথে দেখা করেছেন মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন। এ সময় তিনি সতর্ক করেছেন, ইসরায়েল এবং হিজবুল্লাহর মধ্যে চলমান সংঘাত একটি আঞ্চলিক যুদ্ধের জন্ম দিতে পারে। যা দ্রুতই কূটনৈতিকভাবে সমাধানের আহ্বান জানিয়েছিল তিনি।

গাজায় গত আট মাসেরও বেশি সময় ধরে যুদ্ধ চালাচ্ছে ইসরাইল বাহিনী। যা রুখতে ফিলিস্তিনের হয়ে যুদ্ধ করছে হিজবুল্লাহ। যা এই অঞ্চলে উত্তেজনা বাড়িয়ে তুলেছে বলে মনে করেন অস্টিন।

এ নিয়ে অস্টিন বলেন, ‘ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে আরেকটি যুদ্ধ সহজেই একটি আঞ্চলিক যুদ্ধে পরিণত হতে পারে। যার পরিণতি মধ্যপ্রাচ্যের জন্য হবে ভয়াবহ। উত্তেজনা এখানেই থামাতে  কূটনীতি হলো সমাধানের সর্বোত্তম উপায়।’

এদিকে অস্টিনের সাথে বৈঠকের উদ্বোধনী অনুষ্ঠানে ইসরাইলি প্রতিনিধি ইয়োভ গ্যালান্টর বলেন, ‘আমরা একটি চুক্তি অর্জনের জন্য ঘনিষ্ঠভাবে কাজ করছি। তবে আমাদের প্রতিটি সম্ভাব্য পরিস্থিতিতে প্রস্তুতি নিয়েও আলোচনা করতে হবে।’

এসএ/সিলেট