ইসরাইলের হামলায় একদিনে নিহত ১৭ ফিলিস্তিনি

post-title

ছবি সংগৃহীত

ইসরাইলি বিমান হামলায় মঙ্গলবার গাজার দুটি ঐতিহাসিক শরণার্থী ক্যাম্পের ১৭ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। ইসরাইলি ট্যাংক রাফার দক্ষিণাঞ্চলে ব্যাপক আকারে অভিযান চালাচ্ছে। স্থানীয় বাসিন্দা এবং মেডিকেলকর্মীরা এ তথ্য জানিয়েছে। খবর রয়টার্সের


বাসিন্দারা বলছে, ট্যাংক থেকে রাফার বিভিন্ন এলাকায় বোমা হামলা চালানো হচ্ছে এবং একযোগে বিমান থেকেও হামলা চালানো হচ্ছে। মে মাসে আগে থেকেই এখানে ১০ লাখের বেশি ফিলিস্তিনি শরণার্থী আশ্রয় নিয়েছিল। ইসরাইল বাহিনী নতুন করে এখানে হামলা চালানোর পর অনেক শরণার্থী উত্তরঅঞ্চলে পালিয়ে গেছে।

একটি চ্যাট অ্যাপের মাধ্যমে রাফার বাসিন্দা এবং ছয় সন্তানের বাবা রয়টার্সকে জানিয়েছেন, ইসরাইল রাফায় অনরবত হামলা চালিয়ে যাচ্ছে।

ইসরাইলি ট্যাংকগুলো রাফার তেল আল সুলতান, আল ইজবা এবং জুরুব এলাকায় অভিযান চালাচ্ছে। এছাড়া মিশর সীমান্ত এলাকায় রাফাহ ক্রসিং এলাকাতেও অভিযান চালাচ্ছে।

ফিলিস্তিনের স্বাস্থ্য কর্মকর্তা জানিয়েছে, মঙ্গলবার সকালে ইসরাইলের গুলিতে এক ফিলিস্তিনি নিহত হয়েছে। ওই এলাকার স্বাস্থ্যকর্মীরা জানিয়েছেন, ইসরাইলি হামলায় অনেকের আগেই মৃত্যু হয়েছে। তাদের পক্ষে সেখানে পৌঁছানো সম্ভব হচ্ছে না।

ইসরাইলের সামরিক বাহিনীর পক্ষ থেকে বলা হচ্ছে, তারা রাফায় সুনির্দিষ্টভাবে হামাসের সামরিক স্থাপনায় হামলা চালিয়ে যাচ্ছে। এতে অনেক অস্ত্রধারী নিহত হয়েছে।

গত ৭ অক্টোবরের পর থেকে এ পর্যন্ত ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৭ হাজার ছাড়িয়েছে। আর আহত হয়েছে ৮৫ হাজারেরও বেশি।

এসএ/সিলেট