ঘরেই বানিয়ে নিন আম-পোলাও, রেসিপি

post-title

ফাইল ছবি

বাসন্তী পোলাও থেকে কাশ্মীরি পোলাও কত রকমরে পোলাও রান্না হয় শুনেছেন। কিন্তু আম আম দিয়ে পোলাও খেয়েছেন কখনো? কেবল আম নয়, আপেল, আঙুর-সহ বিভিন্ন ফল ও ড্রাই ফ্রুটস দিয়ে এবার বাড়িতেই বানিয়ে নিতে পারেন এই স্পেশাল নবরত্ন পোলাও।

চলছে আমের মৌসম। সবার বাড়িতেই কমবেশি পাকা আম রয়েছে। তাই এই ঈদের ছুটিতে একটু ভিন্নতা আনতে পাড়েন খাবারে। খাবার তালিকায় যুক্ত করতে পারেন আম পোলাও।

এটি বানাতে লাগবে পোলাওয়ের চাল, গরম পানি প্রয়োজনমতো, লবণ স্বাদমতো, কাঁচামরিচ, পাকা আম, আপেল, লেবু, আনারস, আঙুর, খেজুর, কিশমিশ, কাজুবাদাম, কাঠবাদাম, ঘি এবং সামান্য গোলাপজল, রং।

চালের পরিমাণ অনুযায়ী বাকি উপকরণ নিতে হবে। যেমন, ৫০০ গ্রাম চালের সঙ্গে অন্তত ২টি পাকা আম, ১টি আপেল, ১টি লেবু, অন্তত ৫০ গ্রাম আনারস, ২০ গ্রাম আঙুর এবং ২০ গ্রাম খেজুর, ১ চামচ কিশমিশ এবং ১০-১৫টি কাজুবাদাম, ৫-৬টি কাঠবাদাম।

প্রথমে পাতিলে পরিমাণ মতো পানি ও সামান্য লবণ দিয়ে চাল আধা সেদ্ধ করে নিন। তারপর আঁচ থেকে নামিয়ে চাল থেকে পানি ঝরতে দিন। অন্যদিকে সমস্ত ফলগুলি ধুয়ে টুকরো-টুকরো করে কাটুন।

এবার রান্নার পাত্রে আধা কাপ ঘি দিন। ঘি গরম হলে প্রথমে বাদাম ও কিশমিশ হালকা ভেজে তুলে নিন। এবার টুকরো করা ফল পাত্রে দিন এবং সামান্য চিনি ছড়িয়ে হালকা ভেজে তুলে রাখুন।

এবার পাত্রে আরও কিছু ঘি দিন। ঘি গরম হলে তার মধ্যে ঝল ঝরানো আধা সেদ্ধ চাল ঢেলে দিন। ঘিয়ের সঙ্গে চাল ভালো করে নাড়তে থাকুন। বাসন্তী রং চাইলে অল্প রং এবং হালকা ঝাল রাখতে চাইলে কাঁচা মরিচ চিরে দিতে পারেন।

এবার ভাজা বাদাম, তরল দুধে চিনি দিয়ে ১০ থেকে ১৫ মিনিট দমে রাখুন। ঢাকনা তুলে গোলাপজল ও টুকরো করা ফল এবং বাদাম-দুধের মিশ্রণ চালের মধ্যে দিয়ে হালকা করে মিশিয়ে নিন। ব্যস, তৈরি নবরত্ন পোলাও বা আম পোলাও।

এসএ/সিলেট