দুধের উৎপাদন বৃদ্ধি করতে খামারিদের উৎসাহিত করতে হবে : প্রতিমন্ত্রী শফিক চৌধুরী

post-title

ছবি সংগৃহীত

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী বলেছেন, দেশে বর্তমানে খামারের চাহিদা ও দুগ্ধ উৎপাদনের পরিমান বৃদ্ধি পেয়েছে। খামারিদের বিভিন্ন সুযোগ-সুবিধা ও প্রশিক্ষণের মাধ্যমে উৎসাহিত করলে তারা আরো বেশি অনুপ্রাণিত হবে এবং দেশ দুধ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হবে।

তাই দেশে দুধের উৎপাদন বৃদ্ধি করতে খামারিদের উৎসাহিত করা অপরিহার্য। জেলা প্রশাসন ও জেলা প্রাণিসম্পদ দপ্তর আয়োজিত সিলেটে জেলা পরিষদ মিলনায়তনে  শনিবার (0 ১ জুন) বিশ্ব দুগ্ধ দিবস ২০২৪ উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। 

জেলা প্রশাসক শেখ রাসেল হাসানের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. মিজানুর রহমান মিয়া। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মাহফুজা আক্তার শিমুল, জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট মো. নাসির উদ্দিন খান। 

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ডেইরি সায়েন্স বিভাগের চেয়ারম্যান অধ্যাপক আঞ্জুমান আরা। 

বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সকল ক্ষেত্রে সামগ্রিক উন্নতি করতে চান উল্লেখ করে খামারিদের উদ্দেশে প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী বলেন, আপনারা খামারের বিভিন্ন সমস্যা, গো খাবারের ভর্তুকি ইত্যাদি বিষয় নিয়ে প্রধানমন্ত্রীর নিকট লিখিত আকারে তুলে ধরুন। প্রধানমন্ত্রী ডেইরি খাতের উন্নয়ন সাধনে ও স্মার্ট খামারি তৈরি করতে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবেন।   

কৃষি উৎপাদনে বাংলাদেশ অনেক এগিয়ে গেছে উল্লেখ করে প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী বলেন, বাংলাদেশ আজকে তথ্যপ্রযুক্তির মাধ্যমে স্মার্ট কৃষির দিকে অগ্রসর হচ্ছে। তিনি আরো বলেন, আগে কোন প্রাকৃতিক দুর্যোগ দেখা দিলে বিদেশি সহায়তার জন্য অপেক্ষা করতে হত। কিন্তু বর্তমানে বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হওয়ায় কোনো দেশের উপর নির্ভরশীল হওয়া লাগেনা। আমরা নিজেরাই এখন দুর্যোগকালীন খাদ্য সংকট মোকাবিলায় সক্ষম। দেশের পতিত জমিসহ সকল উৎপাদনক্ষম জমি চাষাবাদের আওতায় এনে দেশের কৃষি ও দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সকলের প্রতি আহ্বান জানান তিনি।    

 


এসএ/সিলেট