তথ্য অধিকার আইণ নিয়ে আইডিয়ার দিনব্যাপী প্রশিক্ষণ

তথ্য প্রদানের ক্ষেত্রে কোন সরকারি কর্মকর্তাদের লুকোচুরির সুযোগ নেই : অতিরিক্ত বিভাগীয় কমিশনার

post-title

ছবি সংগৃহীত

সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার দেবজিত সিংহ বলেছেন, তথ্য প্রদানের ক্ষেত্রে সরকারি কর্মকর্তাদের লুকোচুরির কোন সুযোগ নেই। তথ্য জনগণকে দিতেই হবে। কারণ সরকার জনগণের তথ্য প্রাপ্তির সুযোগ করে দিয়েছে তথ্য অধিকার আইণের মাধ্যমে। এ আইণ অত্যন্ত শক্তিশালী এবং কার্যকর। 

তিনি ২৬ মে (রোববার) ইউএসএআইডি এর আর্থিক সহায়তায় ও দ্যা কার্টার সেন্টার এর উদ্যোগে এবং আইডিয়ার ব্যবস্থাপনায় তথ্য প্রদানে সরকারী দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের নিয়ে তথ্য অধিকার আইন ২০০৯ এবং জেন্ডার বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ কার্যক্রম অনুষ্টানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

সিলেট নগরীর একটি অভিজাত হোটেলে দিনব্যাপী এই প্রশিক্ষণ অনুষ্টানে সিলেটের গোয়াইনঘাট, কোম্পানীগঞ্জ ও বালাগঞ্জ উপজেলার বিভিন্ন সরকারি দফতরের ৩০ জন কর্মকর্তা অংশ নেন। অনুষ্টানে প্রধান অতিথির বক্তব্যে দেবজিত সিংহ আরো বলেন, তথ্য প্রদানের ক্ষেত্রে দায়িত্বপ্রাপ্ত সংশ্লিষ্ট কর্মকর্তাদের আরো বেশি সচেতন হতে হবে এবং সতর্ক থাকতে হবে। কারণ তথ্য না দিলে কোন কোন ক্ষেত্রে প্রদানকারী কর্মকর্তা ও আপিল কর্মকর্তাকে শাস্তির সম্মুখীন হতে হবে। 

অনুষ্টানে তথ্য অধিকার আইণ নিয়ে প্রশিক্ষণ প্রদান করেন তথ্য কমিশনের সাবেক সচিব মুহিবুল হোসাইন এবং জেন্ডার বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের লেকচারার চাঁদ মিয়া।

আইডিয়ার সহকারী পরিচালক নাজিম আহমদের সভাপতিত্বে এবং সঞ্চালনায় প্রশিক্ষণ অনুষ্টানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেটের বিভাগীয় সমাজসেবা কর্মকর্তা নিবাস রঞ্জন দাশ ও জেলা তথ্য অফিসের ভারপ্রাপ্ত পরিচালক সালাহ উদ্দিন। এছাড়া বক্তব্য রাখেন দ্যা কার্টার সেন্টারের সিনিয়র মনিটরিং অফিসার শাহরুজ আনাম।  

এসএ/সিলেট