মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রায় পুড়ছে সিলেট : রাস্তায় উঠছে গরম ভাঁপ

post-title

ফাইল ছবি

সিলেটে প্রতিদিনই রেকর্ড ভাঙ্গছে তাপমাত্রা। রেকর্ড ভেঙ্গে চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রায় পুড়ছে সিলেট। শনিবার (২৫ মে) বিকাল ৩টায় সিলেটে রেকর্ড করা হয় ৩৮.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। যা এই বছরের সর্বোচ্চ।

বিষয়টি নিশ্চিত করেছেন সিলেট আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ শাহ মোহাম্মদ সজীব হোসেন।

শুক্রবার দুপুর ৩টার সিলেটের তাপমাত্রা ছিলো ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। যা চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা। এর আগে, বৃহস্পতিবার দুপুরে তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। যা মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ছিল। একদিন পরই সেই রেকর্ড ভেঙে তাপমাত্রা আর বেড়ে গেছে।

এদিকে, তাপমাত্রা বাড়ার কারণে সিলেটে গরমও বেড়েছে। তীব্র গরমে হাঁসফাঁস করছেন নগরবাসী। খুব বেশি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছেন নগরবাসী। রোদের তাপ এত বেশি যে, রাস্তা থেকে উঠছে গরম ভাঁপ। কোথাও দাঁড়িয়ে থাকলেও এমনিতেই ঘামছে শরীর। এই আবহাওয়ায় সাধারণ কাজকর্ম করতেও কষ্ট, সেখানে শ্রমজীবী মানুষ পোহাচ্ছেন অবর্ণনীয় কষ্ট।

প্রখর রোদ আর অসহ্য গরমের মধ্যে কেউ মাথায় ছাতা দিয়ে পথ চলেছেন, কেউ আবার জীবিকার তাগিদে ছুটেছেন গরম উপেক্ষা করে। এই গরমে বেশি ভোগান্তিতে পড়েছেন ঘরের বাইরে খেটে খাওয়া শ্রমজীবী মানুষ। তীব্র গরমে সিলেটের রাজপথ অনেকটা ফাঁকা ছিলো দিনভর।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, নিম্নচাপটি আরও শক্তি অর্জন করে শুক্রবার মধ্যরাতে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। শনিবার বিকেলের মধ্যে সেটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। রবিবার (২৬ মে) ঘূর্ণিঝড়টি বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে। আর এ সময় দেশের বিভিন্ন স্থানে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। সিলেটেও হতে পারে বৃষ্টি।

এসএ/সিলেট