প্রধানমন্ত্রীর নেতৃত্বে টেকসই ভবিষ্যৎ অর্জনের লক্ষ্যে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ

post-title

ছবি সংগৃহীত

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) সিলেটের পরিচালক (উপসচিব) জুলিয়া যেসমিন মিলি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে টেকসই ভবিষ্যৎ অর্জনের লক্ষ্যে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। প্রধানমন্ত্রী মধ্যম আয়ের দেশ গড়ার লক্ষ্যে ডিজিটাল সরকার, কানেক্টিভিটি ও অবকাঠামো, দক্ষ মানবসম্পদ উন্নয়ন এবং আইসিটি ইন্ডাস্ট্রি সম্প্রসারণের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ করেছেন। তারই ধারাবাহিকতায় সরকার ২০৪১ সালের  উদ্ভাবনী ও জ্ঞান ভিত্তিক অর্থনীতির স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে লক্ষ্যে কাজ করছে।

বৃহস্পতিবার  (২৩ মে) আঞ্চলিক তথ্য অফিস সিলেটের আয়োজনে ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অপতথ্য মোকাবিলার চ্যালেঞ্জ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

আঞ্চলিক তথ্য অফিস সিলেটের উপপ্রধান তথ্য অফিসার (পরিচালক) সুমন মেহেদীর সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ সাজ্জাদ হোসেন সিদ্দিকী। বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন যুগ্ম জেলা ও দায়রা জজ আল আসাদ মো.  মাহমুদুল ইসলাম, স্থানীয় সরকারের উপপরিচালক (উপসচিব) সুবর্ণা সরকার, কানাইঘাট সার্কেলের সহকারী পুলিশ সুপার অলক কান্তি শর্মা, সিলেট বেতারের উপ-আঞ্চলিক পরিচালক পবিত্র কুমার দাশ, জেলা তথ্য অফিসের উপপরিচালক মো. সালাহ উদ্দিন।

২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের মাধ্যমে বাংলাদেশ চরম দারিদ্র্যের বিলুপ্তিসহ উচ্চ-আয়ের উন্নত দেশে রূপান্তরিত হবে উল্লেখ করে জুলিয়া যেসমিন মিলি বলেন, স্বচ্ছতা এবং সত্যতা যাচাইয়ের অনুশীলনের অভাবের কারণে বিভ্রান্তিকর ও ভুয়া খবরের দৌরাত্ম্য মাথাচাড়া দিয়ে উঠেছে। এটা শুধু ঝুঁকিপূর্ণ নয় বরং ভবিষ্যৎ বাংলাদেশের ভিত্তি নির্মাণে ভয়াবহ হুমকির কারণ। সামাজিক যোগাযোগ মাধ্যমের জনপ্রিয়তা এবং জনসাধারণের কাছে এর অব্যাহত গ্রহণযোগ্যতা অপতথ্য ও ভুল তথ্যের বিরুদ্ধে লড়াইকে আরো জটিল করে তুলেছে।

সভাপতির বক্তব্যে উপপ্রধান তথ্য অফিসার সুমন মেহেদী বলেন, আগামী দিনে অপতথ্য যুদ্ধ, চরম আবহাওয়া বা মূল্যস্ফীতির চেয়েও বেশি বিপজ্জনক হবে। এজন্য অপতথ্য ও বিকৃত বা ত্রুটিপূর্ণ তথ্য প্রতিরোধে আর্থিক সংগতি ও প্রশিক্ষণের সুযোগ বাড়ানো, প্রযুক্তি পরিবর্তনশীল হওয়ার সঙ্গে তাল মিলিয়ে চলার মত দক্ষ জনশক্তি তৈরি করতে হবে। তবেই আমরা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অপতথ্য মোকাবিলার চ্যালেঞ্জ গ্রহণে স্বাবলম্বী হয়ে উঠব।


       


এসএ/সিলেট