যানজটমুক্ত সিলেট শহর গড়তে শাবিপ্রবিতে কর্মশালা

post-title

ছবি সংগৃহীত

সিলেট শহরকে যানজটমুক্ত করে গড়ে তোলতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) ‘নগর পরিবহন উন্নয়ন: সুযোগ এবং চ্যালেঞ্জ’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২১ মে) বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের সিভিল এন্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং (সিইই) বিভাগের উদ্যোগে এবং সিআটিসি সিইই সাস্ট’র সহযোগিতায় সিলেট সিটি করপোরেশনকে নিয়ে এ কর্মশালা আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে এবং সিইই বিভাগের প্রভাষক নুসরাত জাহান ইকরার সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব ইঞ্জিনিয়ার মো. আনিসুর রহমান। এতে কি নোর স্পিকার হিসেবে অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মো. মাহবুবুল হাকিম, ট্রাফিক ব্যবস্থাপনা সার্বিক চিত্র তুলে ধরেন ট্রাফিক ম্যানেজমেন্ট বিশেষজ্ঞ অধ্যাপক ড. মোহাম্মদ বশিরুল হক।

এসময় উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, সিলেটের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডে এই বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষকরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। পাশাপাশি আমাদের বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়নগুলোও তারা তদারকি করছে, তাতে প্রত্যেকটি কাজ টেকসই করে করা হচ্ছে।

উপাচার্য বলেন, এই বিশ্ববিদ্যালয়ের যে উন্নয়ন প্রকল্পগুলো চলমান রয়েছে, সবগুলোর কাজ শেষ হলে আগামী ১শ বছরেও হাত দিতে হবে না। এছাড়া সিলেট কর্পোরেশনের বর্তমান মেয়র দায়িত্ব নেওয়ার পর থেকে সিলেট শহরকে যেভাবে সাজানো হচ্ছে তাতে মনে হচ্ছে এটি দেশের সবচেয়ে সুন্দর ও পরিচ্ছন্ন শহর হতে চলেছে।

অনুষ্ঠানে সহ-সভাপতি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড মো কবির হোসেন, বিশেষ অতিথি হিসেবে সিইই বিভাগের অধ্যাপক ড. মো. মিসবাহ উদ্দিন, স্কুল অব এপ্লাইড সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রেজা সেলিম। এতে মডারেটর হিসেবে উপস্থিত ছিলেন সিইই বিভাগের অধ্যাপক ড. মো. জহির বিন আলম উপস্থিত ছিলেন।

এই অনুষ্ঠানের আহ্বায়ক হিসেবে ছিলেন সিইই বিভাগের সহযোগী অধ্যাপক ইঞ্জিনিয়ার শিল্পী রাণী বসাক, কোন কনভেনর হিসেবে ছিলেন সিইই বিভাগের সহকারী অধ্যাপক আমিনুল ইসলাম, প্রভাষক মো. নাজমুল ইসলাম রাফি।

কর্মশালায় বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের মধ্যে পিডব্লিওডি, এলজিইডি, এসসিসি, আরএইচডি, সিএএবি, সাস্ট ইঞ্জিনিয়ারিং সেকশন, বেসরকারি প্রতিষ্ঠানের মধ্যে ওআএ ফিল্ড প্রফেশনাল প্রকৌশলী, সিলেট আইইবি সেন্টারের এক্সিকিউটিভ কমিটির সদস্য, সিইই অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সদস্য, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক ও বিভাগের বর্তমান শিক্ষার্থীরা অংশ নেন।

এসএ/সিলেট