ভারতে লোকসভা নির্বাচন

বেনাপোল-পেট্রাপোল ইমিগ্রেশন তিন দিন বন্ধ

post-title

ফাইল ছবি


ভারতে লোকসভা নির্বাচন উপলক্ষে শনিবার (১৮ মে) সকাল থেকে আগামী ৩ দিন বেনাপোল ও পেট্রাপোল চেকপোস্ট বন্ধ থাকবে। এ সময়ে কোনো পাসপোর্টধারী যাত্রী দুই দেশের মধ্যে যাতায়াত করতে পারবে না। তবে মেডিকেল ভিসার রোগীদের ক্ষেত্রে এ আইন শিথীল করা হয়েছে।

এছাড়া বাংলাদেশে উপজেলা নির্বাচন ও সরকারি ছুটির কারণে দুই দেশের মধ্যে আজ ১৮ মে থেকে ২২ মে পর্যন্ত আগামী ৫ দিন আমদানি-রপ্তানি কার্যক্রমও বন্ধ থাকবে।

ভারতের পেট্রাপোল ইমিগ্রেশনের সহকারী পরিচালক গৌতম বাবু জানান, আগামী ২০ মে বনগাঁ লোকসভা আসনের নির্বাচনের কারণে বেনাপোল পেট্রাপোল ইমিগ্রেশন দিয়ে সীমিত আকারে যাত্রী চলাচল করতে পারবেন। ১৮ মে সকাল থেকে ইমিগ্রেশনের কার্যক্রম সীমিত আকারে চলবে। সেক্ষেত্রে মারাত্মক অসুস্থ যাত্রী এবং বাংলাদেশে আটকে পড়া ভারতীয় নাগরিকদের জন্য শুধুমাত্র ইমিগ্রেশন খোলা থাকবে।

এদিকে পেট্রাপোল সিএন্ডএফ এজেন্ট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারন সম্পাদক কার্তিক চক্রবর্তী  ও বেনাপোল সি এন্ড এফ এজেন্ট স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান জানান, পশ্চিম বাংলার উত্তর ২৪ পরগনার বনগাঁ আসনের লোকসভার নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২০ মে। কঠোর নিরাপত্তার মধ্যে নির্বাচন করার জন্য জেলা প্রশাসন থেকে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এ কারণে প্রথমবারের মত আগামী ১৮ মে থেকে ২০ মে পর্যন্ত ভারত বাংলাদেশের মধ্যে পাসপোর্ট যাত্রীদের যাতায়াত বন্ধসহ ২২ মে পর্যন্ত সব ধরনের পণ্যের আমদানি ও রপ্তানি বন্ধ থাকবে। উল্লেখিত সময়ে ভারতীয় কোনো পণ্যবাহী ট্রাক বাংলাদেশে প্রবেশ করবে না। এমনকি বাংলাদেশি কোনো পণ্যবাহী ট্রাক ভারতে প্রবেশ করতে পারবে না।

বেনাপোল কাস্টমসের যুগ্ম কমিশনার শাফায়াত হোসেন জানান, ভারতে লোকসভা নির্বাচনের কারণে পেট্রাপোল বন্দর বন্ধ থাকবে এমন নির্দেশনার একটি চিঠি পেট্রাপোল কাস্টমস থেকে পেয়েছি।


এসএ/সিলেট