বন্যায় ব্রাজিলে মৃত ১৫০, নিখোঁজ ১১২

post-title

ছবি সংগৃহীত

ভারি বৃষ্টিতে সৃষ্ট বন্যায় ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় শহর রিও গ্র্যান্ডে ডো সুলে অঞ্চলে মৃতের সংখ্যা বেড়ে ১৫০ জনে পৌঁছেছে। এখনও ১১২ জন নিখোঁজ রয়েছেন। তুর্কি বার্তা সংস্থা আনাদোলু স্থানীয় প্রাকৃতিক দুর্যোগ প্রতিরক্ষা সংস্থাকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে। 

খবরে বলা হয়েছে, চলতি মাসের ৩ মে ভারি বৃষ্টিপাতের ফলে প্রবল বন্যার পানিতে ব্রাজিলের দক্ষিণের শহর রিও গ্র্যান্ডে ডো সুলের বেশ কয়েকটি অঞ্চল প্লাবিত হয়। এতে ২০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

স্থানীয় দুর্যোগ প্রতিরক্ষা ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, ভয়াবহ ওই বন্যায় আট শতাধিক মানুষ গুরুতর আহত হয়েছেন। প্রায় ৬২ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে। এখন পর্যন্ত মাত্র ৮০ হাজার লোকজনকে নিরাপদে সরিয়ে নিতে পেরেছে প্রশাসন।

এরই মধ্যে ক্ষতিগ্রস্ত এলাকায় একাধিকবার পরিদর্শনে গিয়েছেন দেশটির প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা। ব্যাপক ক্ষয়ক্ষতিতে বিপর্যস্ত বাসিন্দাদের জন্য নতুন করে ত্রাণ সহায়তা পৌঁছানোর নির্দেশ দিয়েছেন তিনি। এছাড়া সর্বসম্মতিক্রমে বন্যাকবলিত অঞ্চলের মানুষের জন্য আগামী তিন বছরের ট্রেজারারি ঋণ স্থগিত করার নির্দেশ দিয়েছে দেশটির চেম্বার অব ডেপুটির কার্যালয়।

ব্রাজিলের ইতিহাসে এই বন্যাকে সবচেয়ে বিপর্যয়কারী দুর্যোগ বলে উল্লেখ করেছেন দেশটির গভর্নর এডুয়ার্ডো লেইট। ১৮০ দিনের জন্য দুর্যোগ পরিস্থিতি ঘোষণা করে যথাযথ ব্যবস্থাপনা জারি রাখারও নির্দেশ দিয়েছেন তিনি।

এসএ/সিলেট