বাংলাদেশের নির্বাচনের গতিপ্রকৃতি ও গণতন্ত্রের ভবিষ্যৎ শীর্ষক মতবিনিময়

দেশের রাজনীতিতে ধস নেমেছে: ড.বদিউল আলম মজুমদার

post-title

ছবি সংগৃহীত

সচেতনতা, সংগঠিত ও সোচ্চার জনগোষ্ঠীই গনতন্ত্রের রক্ষাকবজ এই স্লোগানকে ধারন করে নাগরিক সমাজের সাথে মতবিনিময় সভা করেছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)।  মতবিনিময় সভায় প্রধান আলোচক ছিলেন সুজন’র কেন্দ্রীয় সম্পাদক ড. বদিউল আলম মজুমদার।

শনিবার (১১ মে) বিকাল ৪টায় সিলেট নগরীর অভিজাত হোটলে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভার প্রধান আলোচক হিসেবে সুজন’র কেন্দ্রীয় সম্পাদক ড.বদিউল আলম মজুমদার বলেন, নির্বাচন গণতান্ত্রিক ব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। কিন্তু আমাদের দেশের নির্বাচন নিয়ে বিতর্কের শেষ নেই। বর্তমান প্রেক্ষাপটে বলতে গেলে বাংলাদেশের নির্বাচন নির্বাসনে চলে গেছে।

৭১ এ বঙ্গবন্ধুর ডাকে ঘরে ঘরে দুর্গ গড়ে উঠেছিল। আমরা যুদ্ধ করেছি আমাদের অধিকার আদায়ের জন্য। কিন্তু এখন আমার অনেক নাগরিক অধিকার খর্ব হচ্ছে। মুক্তিযুদ্ধের চেতনা থেকে আমরা যোজন যোজন দূরে। উন্নয়ন হয়েছ দেশের কিন্তু উন্নতি হয়নি।

যখন আমাদের গনতান্ত্রিক অধিকার ক্ষুন্ন হয় তখন কতৃত্যবাদের সরকার গঠিত হয়। এই সরকারের কোনো দায়বদ্ধতা নেই। রাজনীতিবিদরা রাজনীতি করবেন, তাদের ভূমিকা আছে। নাগরিক সমাজেরও ভূমিকা আছে। কিন্তু দেশের রাজনীতিতে ধস নেমেছে। বুদ্ধি ভিত্তিক রাজনীতি নেই এখন।

সুশাসনের জন্য নাগরিক (সুজন) সিলেটের সভাপতি ফারুক মাহমুদ চৌধুরীর সভাপতিত্ব ও সুজনের যুগ্ম সম্পাদক মিজানুর রহমানের সঞ্চলনায় মতবিনিময় সভায় স্বাগত বক্তব্য দেন সুজন কেন্দ্রীয় কমিটির সমন্বয়কারী দিলীপ কুমার সরকার।

সভায় বক্তব্য দেন সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকরামুল কবির, সাংবাদিক হাসিনা বেগম, সিলেট জেলা সিপিবি সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট বেদানন্দ ভট্টাচার্য, সিলেট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম, এডকো নির্বাহী পরিচালক লক্ষীকান্ত সিংহ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, তাহমিনা ইসলাম, ডা. মো. শামিমুর রহমান, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আবুল কাশেম উজ্জল, সিলেট মহানগর ব্যবসায়ী ঐক্য কল্যান পরিষদের সভাপতি আব্দুর রহমান রিপন।

মতবিনিময় সভায় আরও বক্তব্য দেন ও উপস্থিত ছিলেন সিলেট প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকবাল সিদ্দিকী, সিনিয়র সাংবাদিক ও দৈনিক খবরের কাগজের সিলেট ব্যুরো প্রধান উজ্জ্বল মেহেদী, সিলেট উইমেনস জার্নালিস্ট ক্লাবের সভাপতি সুবর্ণা হামিদ, সাধারণ সম্পাদক শাকিলা ববি, সুজন মৌলভীবাজারের সভাপতি সাদিক আহমদ, সুজন হবিগঞ্জের সাধারণ সম্পাদক চৌধুরী মিসবাউল বারি লিটন, সুজন সুনামগঞ্জের সাধারণ সম্পাদক ফজলুল করিম সাঈদ, সুজন আঞ্চলিক সমন্নয়কারী মোজাম্মেল হক, ব্রতচারী ও ব্রতচারী কেন্দ্রীয় নায়েক মণ্ডলি সদস্য আব্দুল আজাদ চৌধুরী, ঢাকা পোস্টের সিলেট প্রতিনিধি মাসুদ আহমদ রনি, চ্যানেল টুয়েন্টিফোরোর সিলেট ব্যুরো আজহার উদ্দিন শিমুল, এমসি কলেজে রিপোর্টার ইউনিটির সাবেক সভাপতি আশরাফ আহমদ।

এসএ/সিলেট