১০ জনের যাবজ্জীবন

হবিগঞ্জে ব্যবসায়ী হারুন হত্যা : ৭ জনের মৃত্যুদণ্ড

post-title

ছবি সংগৃহীত

হবিগঞ্জ সদর উপজেলার রাজিউড়া ইউনিয়নের হুরগাঁও গ্রামে ব্যবসায়ী হারুন আহমেদ হত্যাকান্ডের ঘটনায় ৭ জনের মৃত্যুদন্ড ও ১০ জনের যাবজ্জীবন কারাদন্ডের আদেশ দিয়েছেন আদালত। এছাড়াও প্রত্যেক আসামীকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) বিকেল ৫টায় হবিগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ-১ আদালতের বিচারক আজিজুল হক এ রায় ঘোষণা করেন।

মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামীরা হল- জালাল আহমেদ, মিলন মিয়া, ফজল মিয়া, কুতুব আলী, রফিক মিয়া, জাকির হোসেন ও আব্বাস মিয়া। যাবজ্জীবনপ্রাপ্ত আসামীরা হল, ছায়েদ আলী, নিমতাজ আলী, মতলিব মিয়া, কুতুব উদ্দিন, সালাম মিয়া, জিয়াউর রহমান, আয়াত আলী, ইছাক আলী, জজ মিয়া ও ইব্রাহিম মিয়া।

বিষয়টি নিশ্চিত করেন হবিগঞ্জ জেলা ও দায়রা জজ আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর সালেহ উদ্দিন আহমেদ।

 তিনি জানান, ২০০৩ সালে ১৪ ফেব্রুয়ারি হুরগাঁও গ্রামে সামাজিক বিচারক ও এলাকার মুরুব্বী হারুন মিয়াকে রাস্তায় পথরোধ করে পিটিয়ে হত্যা করে প্রতিপক্ষের লোকজন। পরে এ ঘটনায় নিহত হারুন মিয়ার ভাই সুমন আহমেদ ৪৭ জনের বিরুদ্ধে হবিগঞ্জ সদর মডেল থানায় হত্যা মামলা দায়ের করেন। মামলা দায়েরের ২১ বছর পর ১৫ জন স্বাক্ষীর সাক্ষ্য গ্রহন শেষে আদালত এই রায় দেন।

মোট ৪৭ আসামীর মধ্যে সাজার আদেশপ্রাপ্ত ১৭ জন ছাড়া বাকী সবাইকে বেকসুর খাসাস প্রদান করা হয়েছে। এর মধ্যে মৃত্যু বরণ করেছে ৮ জন আসামী। রায় ঘোষণার সময় ৩৯ আসামী আদালতে উপস্থিত ছিলেন। এদিকে, রায় ঘোষণার সময় আদালত প্রাঙ্গনে আসামীর স্বজনরা কান্নায় ভেঙে পড়েন।

এসএ/সিলেট