ভারতের পররাষ্ট্রসচিবের ঢাকা সফর স্থগিত

post-title

ফাইল ছবি

ভারতের পররাষ্ট্রসচিব বিনয় মোহন কোয়াত্রার পূর্ব নির্ধারিত ঢাকা সফর স্থগিত হয়ে গেছে। একদিনের সফরে আগামী ২০ এপ্রিল শনিবার সকালে তার ঢাকায় আসার কথা ছিল। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

ঢাকা সফরে ভারতের পররাষ্ট্রসচিব প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাত করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পক্ষ থেকে দিল্লি সফরের আমন্ত্রণ পৌঁছে দেবেন এমনটা কথা ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফরের দিনক্ষণসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনার জন্য বিনয় কোয়াত্রার ঢাকায় আসার কথা ছিল।

আগামী শনিবার সকালে ঢাকায় আসার পর দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে তার সৌজন্য সাক্ষাতের কথা ছিল। এছাড়া বাংলাদেশের পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকেরও কথা ছিল। ওইদিন রাতেই ঢাকা ছাড়ার কথা ছিল ভারতের পররাষ্ট্রসচিবের।

আগামী জুন মাসের শেষ দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফরের বিষয়টি মোটামুটি চূড়ান্ত ছিল। তবে প্রধানমন্ত্রীর পরিকল্পিত ওই সফর পিছিয়ে জুলাইয়ে আয়োজন করতে চাইছে ভারত। ঢাকা সফরের সময় বিনয় মোহন কোয়াত্রা এটি বাংলাদেশের কাছে আনুষ্ঠানিকভাবে জানানোর কথা ছিল।

এসএ/সিলেট