বাংলাদেশ-শ্রীলঙ্কা প্রথম টেস্ট

সবুজ ঘাসে টাইগারদের দাপুটে শুরু

post-title

উইকেট শিকার করে টাইগার পেসার খালেদের উল্লাস। ছবি: এএফপি

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। টাইগার দলপতির পরিকল্পনাকে কাজে লাগিয়ে মধ্যবিরতির আগেই লঙ্গানদের ৫ উইকেট তুলে নিয়েছেন পেসাররা।

পরিকল্পনাটা টসের সময়ই পরিষ্কার জানিয়ে দেন অধিনায়ক নাজমুল হোসেন। টসে জিতে বোলিং নিয়ে সবুজ ঘাসে মোড়ানো সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামের উইকেটের সুবিধা নিতে চেয়েছিলেন নাজমুল। অধিনায়কের পরিকল্পনা কাজে লাগানোর কাজটা ছিল পেসারদের।

খালেদ আহমেদের নেতৃত্ব তা ঠিকঠাকভাবেই করতে পেরেছেন পেসাররা। খালেদের ৮ ওভার দীর্ঘ প্রথম স্পেলেই বাংলাদেশ পেয়েছে ৩ উইকেট। শরীফুলও দারুণ বোলিংয়ে পেয়েছেন ১ উইকেট। এর পাশাপাশি অসাধারণ ফিল্ডিং এনে দিয়েছে ১টি রান আউটও। সিলেট টেস্টের প্রথম দিনে মধ্যাহ্নভোজ বিরতির আগে ৯২ রানে ৫ উইকেট তুলেছে শ্রীলঙ্কা।

এই টেস্টে অভিষেক হয়েছে তরুণ পেসার নাহিদ রানার। ১৫টি প্রথম শ্রেণির ম্যাচে ৬৩ উইকেট শিকার করেছেন এই ডান-হাতি পেসার। বাংলাদেশের ১০৩তম টেস্ট খেলোয়াড় হিসেবে অভিষেক হলো ২১ বছর বয়সী রানার। বাংলাদেশের পেস আক্রমণে রানার সাথে আছেন শরিফুল ইসলাম ও খালেদ আহমেদ। স্পিনার হিসেবে রাখা হয়েছে মেহেদি হাসান মিরাজ ও তাইজুল ইসলামকে।

সব মিলিয়ে এখন পর্যন্ত ২৪টি টেস্টে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও শ্রীলংকা। এরমধ্যে টাইগাররা ১টিতে এবং লঙ্কানরা ১৮টিতে জিতেছে। ৫টি ম্যাচ ড্র হয়।

বাংলাদেশ একাদশ : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মাহমুদুল হাসান, জাকির হাসান, মোমিনুল হক, শাহাদাত হোসেন, লিটন দাস, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, খালেদ আহমেদ, শরিফুল ইসলাম ও নাহিদ রানা।

শ্রীলংকা একাদশ : ধনাঞ্জয়া ডি সিলভা (অধিনায়ক), দিমুথ করুনারতেœ, নিশান ফার্নান্দো, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুজ, দিনেশ চান্ডিমাল, কামিন্দু মেন্ডিস, প্রবাথ জয়সুরিয়া, বিশ্ব ফার্নান্দো, কাসুন রাজিথা, লাহিরু কুমারা।

SI/05/220324