সিলেটে আন্তর্জাতিক বন দিবস পালিত

post-title

ছবি সংগৃহীত

সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক মো. মোবারক হোসেন বলেন, মূলত মানুষকে গাছের গুরুত্ব বোঝাতেই আন্তর্জাতিক বন দিবসটি পালিত হয়। এর মধ্যে বৃক্ষরোপণও অন্তর্ভুক্ত।

জলবায়ু পরিবর্তনের অশনি বিপদ থেকে রক্ষা করতে বনের ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ। গাছ থাকলে নিরাপদ থাকবে পরিবেশ। অক্সিজেন বৃদ্ধির পাশাপাশি সবুজ বন পরিবেশের ভারসাম্যও বজায় রাখে। বর্তমান সরকার বন সংরক্ষণ নিয়ে অনেক বেশি কাজ করছেন, আসুন তাই প্রত্যেকেরই উচিত নিজ ও ভবিষ্যত প্রজন্মের স্বার্থে বেশি বেশি গাছ লাগানো আহবান।

বৃহস্পতিবার দুপুরে সিলেট জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আন্তর্জাতিক বন দিবস উপলক্ষে সিলেট জেলা প্রশাসক ও সিলেট বন বিভাগ এর উদ্যোগে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন। 'উদ্ভাবনায় বন, সম্ভাবনায় বন' এ প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্বব্যাপী 'আন্তর্জাতিক বন দিবস ২০২৪'  পালিত হয়েছে।

বাংলাদেশ বেতার সিলেট এর জান্নাতুল নাজনীন আশার উপস্থাপনায় উক্ত আলোচনা সভায় বিশেষ অতিথি উপস্থিত বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (সার্বিক) সিলেট ইমরুল হাসান, সিলেটের অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজা আক্তার, সিলেট বিভাগীয় বন কর্মকর্তা মো. হুমায়ুন কবির, সাংবাদিক, কলামিস্ট ও বৃক্ষ প্রেমিক সাংবাদিক আফতাব চৌধুরী, সাবেক কমান্ডার বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ,বীর মুক্তিযোদ্ধা ভবতোষ রায় বর্মণ, বিশিষ্ট সমাজ সেবক বেগম নাজনীন হোসেন, রাতারগুলসহ ব্যবস্থাপনা কমিটির সভাপতি মো. মাহবুবুর রহমান, সহ প্রশাসনের ও বন বিভাগের বিভিন্ন কর্মবর্তা উপস্থিত ছিলেন। উল্লেখ্য, বন ও বনভূমির নিরাপত্তা রক্ষার্থে ২০১২ সালে অনুষ্ঠিত জাতিসংঘের সাধারণ পরিষদের সভায় ২১ মার্চকে আন্তর্জাতিক বন দিবস ঘোষণা করা হয়। সেই থেকে সারা বিশ্বে এই দিবসটি পালিত হয়ে আসছে।

এসএ/সিলেট