বিশ্বকাপের আগে যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের ঐতিহাসিক সিরিজ

post-title

ছবি সংগৃহিত

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে স্বাগতিক যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপক্ষীয় সিরিজ খেলবে বাংলাদেশ। আগামী ২১ মে থেকে এ তিন ম্যাচের এ সিরিজ শুরু হবে। বিষয়টি বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র ক্রিকেট বোর্ডের এক সংবাদ বিজ্ঞপ্তিতে নিশ্চিত করা হয়েছে।
সিরিজের সব কটি ম্যাচই হবে টেক্সাসের হিউস্টনের প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে। যুক্তরাষ্ট্রের বিপক্ষে এর আগে কখনো আন্তর্জাতিক ম্যাচ খেলেনি বাংলাদেশ।
বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও আইসিসির সঙ্গে আলোচনার পর এ সিরিজের সূচি নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্র। বিশ্বকাপের আগে এ সিরিজ কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য ‘আদর্শ মঞ্চ’ বলে উল্লেখ করেছেন বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী, ‘বাংলাদেশ দলের জন্য এ সফর ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়ার আদর্শ মঞ্চ। আমরা এই প্রস্তুতির তাৎপর্যটা বুঝতে পারছি এবং অমূল্য এ অভিজ্ঞতার পুরোটা কাজে লাগাতে প্রতিজ্ঞাবদ্ধ।’
এ সিরিজে দর্শকের উপস্থিতিও উল্লেখযোগ্য হবে বলে আশা নিজাম উদ্দিনের, ‘যুক্তরাষ্ট্র ও উত্তর আমেরিকায় অনেক বাংলাদেশি আছেন। আমি নিশ্চিত, ম্যাচগুলো উপভোগ করতে অনেক দর্শক আসবেন, যা ক্রিকেটের আবহে বাড়তি মাত্রা যোগ করবে।’
এ মুহূর্তে দেশের মাটিতে বাংলাদেশ সিরিজ খেলছে শ্রীলঙ্কার সঙ্গে। এরপর বাংলাদেশ সফরে আসার কথা জিম্বাবুয়ের।
আগামী জুনে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে যৌথভাবে অনুষ্ঠিত হবে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ। ‘ডি’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস ও নেপাল। এর মধ্যে দুটি ম্যাচ যুক্তরাষ্ট্রে। ডালাসে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচের পর নিউইয়র্কে বাংলাদেশ খেলবে দক্ষিণ আফ্রিকার সঙ্গে। বাকি দুটি ম্যাচ সেন্ট ভিনসেন্টে।
যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজের সূচি:
২১ মে - প্রথম টি-টোয়েন্টি
২৩ মে - দ্বিতীয় টি-টোয়েন্টি
২৫ মে - তৃতীয় টি-টোয়েন্টি

SI/01/150324