সিলেট বোর্ডের এইচএসসি পরীক্ষার প্রথম দিনে অনুপস্থিত ৭২৩ জন

post-title

ছবি সংগৃহীত

সিলেটে এইচএসসি ও সমমানের পরীক্ষায় প্রথম দিনে অনুপস্থিত ছিল ৭২৩ জন পরীক্ষার্থী। মঙ্গলবার (৯ জুলাই) সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত এ পরীক্ষা চলে।

সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক অরুণ চন্দ্র পাল এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, পুরো বিভাগের ৩০৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৭০ হাজার ৫৭৯ জন পরীক্ষার্থীর মধ্যে প্রথম দিনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আবশ্যিক) পরীক্ষায় অংশগ্রহণ করেন ৬৯ হাজার ৮৫৬ জন। অনুপস্থিত ছিল৭২৩ জন। যা শতাংশের হিসেবে ১ দশমিক ০২ শতাংশ।

এদিকে, মহানগরীতে পরীক্ষা চলাকালীন সময়ে এক মাস পরীক্ষা কেন্দ্রের আশপাশে মিছিল-সমাবেশ নিষিদ্ধ ঘোষণা করেছেন সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো.জাকির হোসেন খাঁন পিপিএম।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২৩ সালের এইচএসসি, এইচএসসি (ভোকেশনাল/বিএম) ও আলিম পরীক্ষা চলাকালীন পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে জনসমাবেশ, মিছিল, ঢাকঢোল বাজানো, লাউড স্পিকার ব্যবহার, অস্ত্রশস্ত্র, বিস্ফোরক দ্রব্য, ইট পাথর বহন ও ব্যবহার নিষিদ্ধ করা হলো। প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্রকে পরীক্ষা চলাকালীন অস্থায়ীভাবে সংরক্ষিত এলাকা ঘোষণা করে আরও বলা হয়, ৯ জুলাই থেকে ২২ আগস্ট পর্যন্ত পরীক্ষা চলাকালীন সকাল ৭টা থেকে বিকেল ৬টা পর্যন্ত এ আদেশ কার্যকর থাকবে।

এসএমপির আওতাধীন পরীক্ষা কেন্দ্রগুলো হচ্ছে-সিলেট সরকারী আলিয়া মাদ্রাসা, সিলেট মদন মোহন কলেজ, সিলেট সরকারি মহিলা কলেজ, মঈন উদ্দিন আদর্শ মহিলা ডিগ্রি কলেজ, মঈনুন্নেসা বালিকা উচ্চ বিদ্যালয়, শাহ খুররম ডিগ্রি কলেজ, সিরাজুল ইসলাম আলিয়া মাদ্রাসা, মদন মোহন কলেজ (তারাপুর ক্যাম্পাস), আম্বরখানা গালর্স উচ্চ বিদ্যালয় ও কলেজ, সিলেট সরকারি মডেল স্কুল এন্ড কলেজ, টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ, দক্ষিণ সুরমা সরকারি কলেজ, শাহপরাণ সরকারি কলেজ, নুরজাহান মেমোরিয়াল মহিলা কলেজ, মোহাম্মদ মকন উচ্চ বিদ্যালয় ও কলেজ, রেবতী রমন উচ্চ বিদ্যালয়, ইছরাব আলী হাইস্কুল এন্ড কলেজ, কুচাই সরকারি প্রাথমিক বিদ্যালয়, জালালপুর ডিগ্রি কলেজ, হাজী মোহাম্মদ রাজা চৌধুরী উচ্চ বিদ্যালয়, জালালিয়া সিনিয়র ফাজিল (ডিগ্রি) মাদ্রাসা, জালালপুর উচ্চ বিদ্যালয়, লতিফা-শফি চৌধুরী মহিলা ডিগ্রি কলেজ, এমসি কলেজ, সিলেট সরকারি কলেজ, জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ ও সিলেট ক্যাডেট কলেজ।

এসএ/সিলেট