বৃষ্টির দিনে মাটনের ৩ পদ

post-title

ফাইল ছবি

কোরবানির ঈদের আমেজ এখনো মুছে যায়নি। সঙ্গে পাল্লা দিয়ে চলছে বর্ষার জোর বর্ষণ। ভোজনরসিক বাঙালির মন তো খাবার টেবিলে আটকে আছে। বাদলা দিন মানেই যেন খিচুড়ি আর পাকোড়া। তবে কোরবানি পরবর্তী বর্ষা উদযাপনে মেন্যুতে বদল আনতে পারেন। মজাদার ৩টি ভিন্ন স্বাদের মাটনের রেসিপি জানাচ্ছেন রেনেসন্স ঢাকা গুলশান হোটেলের এক্সিকিউটিভ শেফ সৌরভ সিং।

মাটন কাঠি রোলমাটন কাঠি রোল

যা যা লাগবে
হাড় ছাড়া খাসির মাংস ১/২ কেজি, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, গরম মসলা ১/২ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১/২ চামচ, মরিচ গুড়া ১/২ চামচ, টকদই ৩ টেবিল চামচ, লেবুর রস ৩ টেবিল চামচ, লবণ পরিমাণ মতো, ডিম ১ টি, রুটি ১ টি, অলিভ অয়েল ১ টেবল চামচ, চাট মসলা পরিমাণ মতো, পেঁয়াজ স্লাইস করে নেওয়া, কাঁচামরিচ কুঁচি ২ টি, ধনেপাতা কুঁচি পরিমাণ মতো।

যেভাবে বানাবেন
একটি পাত্রে প্রথমে খাসির মাংস নিয়ে তাতে একে একে আদাবাটা, রসুনবাটা, হলুদগুড়া, মরিচগুড়া, গরম মসলা, লেবুর রস ও টক দই মিশিয়ে মেরিনেট করে নিন। তারপর মেরিনেট করা মাটন ফ্রিজে রেখে দিন। কমপক্ষে ২ ঘন্টা ফ্রিজে রাখতে হবে। একটি প্যানে তিন টেবিল চামচ তেল গরম করে তাতে খাসির মাংস ১ মিনিট ধরে ভেঁজে নিতে হবে। ভাঁজা হয়ে গেলে নামিয়ে নিতে হবে। একটি ফ্ল্যাট প্যানে ৩ টেবিল চামচ তেল গরম করে তাতে একটি রুটি দিয়ে তার ওপর একটি ডিম ভেঙে দিন। তারপর অল্প আঁচে ভেজে নিন। ভাজা হয়ে গেলে রুটি প্যান থেকে নামিয়ে তার ওপর ভাজা মাটন দিতে হবে। রুটির ওপর মাটন দিয়ে তার ওপর পেঁয়াজ স্লাইস, কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি ও চাট মসলা দিতে হবে। তারপর রুটিটি রোল করে নিলেই তৈরি মজাদার মাটন কাঠি রোল।

মাটন রোগান জোশমাটন

যা যা লাগবে
খাসির মাংস ১ কেজি, ক্যাপসিকাম কুঁচি হাফ কাপ, তেল হাফ কাপ, দই ১ কাপ, পেঁয়াজ কুঁচি হাফ কাপ, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, শুকনো লাল মরিচের গুঁড়া ১/২ চা চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, ধনে গুঁড়া  ২ চা চামচ, হলুদ গুঁড়া ১/২ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, গোলমরিচের গুঁড়া ১ চা চামচ, লবঙ্গ কয়েকটা, এলাচ ৪-৫টা, দারুচিনি কয়েকটা, কাঠ বাদাম পেস্ট ১ চা চামচ, মাখন ২ টেবিল চামচ, লবণ স্বাদ মতো।

যেভাবে বানাবেন
হাড়িতে খাসির মাংস এর সাথে সব মশলা মিশিয়ে ক্যাপসিকাম কুঁচি ও মাখন ছাড়া মেরিনেট করে রাখুন ১ ঘণ্টা। এরপর চুলায় কম আঁচে চড়িয়ে দিন ১ ঘণ্টার জন্য। এতে বেশি ঝোল থাকবে না মাখা মাখা হবে আর মাংস সেদ্ধ হয়ে গেলে নামিয়ে নিন। এবার একটা লোহার কড়াইতে ২ টেবিল চামচ মাখন দিয়ে তাতে পেঁয়াজ কুঁচি দিন। অল্প লাল করে ভাজুন। সঙ্গে ক্যাপসিকাম কুঁচি দিন। ৩ মিনিট রান্না করে এবার রান্না করা খাসির মাংসটা দিয়ে দিন। অল্প কিছুক্ষণ ভেজে নিয়ে নামিয়ে ফেলুন।

বাদাম মাটন কোরমাবাদাম মাটন কোরমা

যা যা লাগবে
খাসির মাংস ৪০০ গ্রাম, বাদাম পেস্ট ১/২ কাপ, রসুনের কোয়া ৪টি, ঘি ১/২ কাপ, লবঙ্গ ২টি, হলুদ গুড়া ১ চা চামচ, মরিচ গুড়া ১ চা চামচ, দুধ ১/২ কাপ, ক্রিম ৩ চা চামচ, এলাচ ৪টি, দারুচিনি ১টি, লবণ স্বাদ মতো।

যেভাবে বানাবেন
প্রথমে একটি পাত্রে পানি গরম করে তাতে খাসির মাংস দিয়ে আরো কয়েক মিনিট সেদ্ধ করে নিন। সেদ্ধ হয়ে গেলে চুলা থেকে নামিয়ে তাতে রসুনের কোয়া ভিজিয়ে রাখতে হবে। তারপর একটি প্যানে ঘি গরম করে তাতে সেদ্ধ করা মাটন দিয়ে একটু ভেজে নিয়ে, হালকা ভাজি হলে তাতে একে একে রসুন, এলাচ, দারুচিনি, হলুদ গুড়া, মরিচ গুড়া, লবণ ও পানি দিয়ে দিন। তারপর হালকা আঁচে ভেজে নিতে হবে বাদামি না হওয়া পর্যন্ত। মাংস বাদামি হলে একটু পানি দিয়ে দিন। পানি শুকিয়ে গেলে তাতে বাদাম পেস্ট, ক্রিম ও দুধ দিয়ে ১৫ মিনিট অল্প আঁচে রান্না করে নামিয়ে নিন মজাদার বাদাম মাটন কোরমা।

এসএ/সিলেট