গরমে সতেজ থাকতে খান ৫ ফল

post-title

ফাইল ছবি


গরমে ইতোমধ্যে জনজীবন বিপর্যস্ত । তীব্র গরমে শরীর থেকে অতিরিক্ত ঘাম বের হতে শুরু করেছে। ফলে শরীর থেকে সোডিয়াম ও পটাশিয়ামের ভারসাম্য নষ্ট হয়ে যাচ্ছে। এই সময়ে শরীরে আর্দ্রতা বজায় রাখা জরুরি। বিশেষজ্ঞরা বলছেন, এই গরমে স্বস্তি পেতে পর্যাপ্ত পানি পানের পাশাপাশি ভরসা রাখতে পারেন বেশ কিছু ফলের উপর। যেগুলি খেলে সতেজ থাকতে পারবেন। যেকোনও রসালো ফল খেলে গরমে শরীর সতেজ থাকবে, পাশাপাশি ত্বক ও চুল সুন্দরও থাকবে। পুষ্টি-বিশেষজ্ঞরা বেশ কিছু ফলের কথা উল্লেখ করেছেন, যেগুলো তীব্র গরমেও আপনাকে স্বস্তি দেবে। যেমন-

তরমুজ: তরমুজের ৯২ শতাংশই তৈরি পানি দিয়ে। এতে খুব কম পরিমাণে ক্যালরি রয়েছে। যারা ওজন কমাতে চান তারা খাবার তালিকায় তরমুজ রাখুন। পাশাপাশি তরমুজ উচ্চ লাইকোপেন সমৃদ্ধ, যা ক্যান্সারের কোষের বিরুদ্ধে কাজ করে। তরমুজের খোসা হজমে সাহায্য করে এবং ত্বক ও চুল সুন্দর রাখতে সাহায্য করে।

শসা: শসায় ৯৬ শতাংশ পানি থাকে। পাশাপাশি অন্যান্য ফলের তুলনায় এতে পানি বেশি থাকে। গরমে সতেজ থাকতে স্যালাড বা স্মুদিতে শসা যোগ করতে পারেন। এটি ডিটক্স পানীয় হিসাবেও কাজ করে। শসা বিপাক বাড়ায়, মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখে। সঙ্গেই গরমে হওয়া হজমে সমস্যা থেকেও মুক্তি দেয়। চোখের নিচের কালো দাগ দূর করে।

পাকা বেল: এই গরমের দিনে পেট ঠান্ডা রাখতে পাকা বেলের কোনও বিকল্প নেই। এতে থাকা ট্যানিন ক্রনিক পেট খারাপের সমস্যা কমায়। এমনকী গরমে হওয়া গ্যাসট্রিক আলসারকেও কমাতে পারে এই ফল। বেলের শাঁস কোষ্ঠকাঠিন্যের আশঙ্কাও কমায়।

আম: আমে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং সি রয়েছে। সেই সঙ্গে এতে রয়েছে প্রয়োজনীয় আলফা ও বিটা ক্যারোটিনের মতো ফ্ল্যাভোনয়েড। এই উপাদানগুলি চোখের দৃষ্টি ভালো রাখতে সাহায্য করবে। আমে থাকা পটাশিয়াম শরীরে জন্য খুব প্রয়োজনীয়।

পিচ: এই গরমে পিচ ফল শরীরের জন্য উপকারী হবে। গরমে হওয়া হজম সংক্রান্ত যেকোনও সমস্যার জন্য পিচ দারুণ কাজ করে। ফাইবার সমৃদ্ধ পিচ ফল হজমশক্তি নিয়ন্ত্রণ এবং উন্নত করতে সাহায্য করে। এমনকি যারা কোষ্ঠকাঠিন্যে ভুগছেন তাদের জন্য পিচ খাওয়ারর পরামর্শ দেওয়া হয়।


এসএ/সিলেট